সৌদিতে পাঁচ সপ্তাহে আড়াই লাখ প্রবাসী গ্রেফতার.

সৌদি আরবে গত ৫ সপ্তাহে আড়াই লক্ষাধিক প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে। অভিবাসন ও শ্রম আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত অভিযানে বিশালসংখ্যক প্রবাসীকে গ্রেফতার করেছে কর্তৃপক্ষ।

এদের মধ্যে ৫৪ হাজার প্রবাসীকে ইতিমধ্যে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ফেরত পাঠানোর অপেক্ষায় রাখা হয়েছে আরও ৪১ হাজার প্রবাসীকে।

সৌদি গেজেট জানিয়েছে, ১৫ নভেম্বর থেকে সমন্বিত ওই অভিযান শুরু হয়। অভিযানে ২১ ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ৩৬ হাজার ৯৯৭ জনকে গ্রেফতার করা হয় অভিবাসন সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে।

এ ছাড়া ৮৩ হাজার ১৫১ জনকে শ্রম আইন লঙ্ঘনের দায়ে এবং সীমান্ত সংক্রান্ত আইন অমান্য করার অভিযোগে আরও ৩২ হাজার ৯৩৮ জনকে গ্রেফতার করা হয়।

এ পর্যন্ত ৫৪ হাজার ৯২ জনকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ৪১ হাজার ৩২৬ জনকে দেশে ফেরত পাঠানো হবে। বর্তমানে বিমানের টিকিটের জন্য অপেক্ষা করছেন তারা। এ ছাড়া ৩ হাজার ১৫৬ জন সীমান্ত অতিক্রম করে সেৌদিতে প্রবেশের চষ্টো করতে গিয়ে গ্রেফতার হন।

এদের মধ্যে ৭৬ শতাংশ ইয়েমেনের নাগরিক। ৫৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে আইন লঙ্ঘনকারীদের যানবাহন সুবিধা ও আশ্রয় দেয়ার অভিযোগে।

আইন লঙ্ঘনকারী ৩৬ হাজার ৯৪২ জনের বিরুদ্ধে শাসি্তমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। ৩৭ হাজার ২৩০ জনের বিষয়টি নিজ নিজ দেশের কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে ট্রাভেল ডকুমেন্ট ইসু্যর জন্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here