বাংলায় ‘ধন্যবাদ’ জানালো রোবট সোফিয়া

বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া বাংলাদেশে আসছে এ খবর পুরনো। নতুন খবর হলো বাংলাদেশ সফর নিয়ে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছে সোফিয়া। ২০ সেকেন্ডের এই ভিডিও বার্তায় ঢাকায় আগমনের তথ্য জানিয়ে বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছে সোফিয়া। মজার বিষয় হলো ‘ধন্যবাদ’ শব্দটি বাংলায় উচ্চারণ করেছে সোফিয়া।

ইংরেজিতে পাঠানো ওই ভিডিও বার্তায় সোফিয়া বলেছে, ‘হ্যালো বাংলাদেশ। আমি সোফিয়া। হ্যানসন রোবোটিকসের তৈরি বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমান রোবট। ডেভিড হ্যানসন বাংলাদেশে যাচ্ছেন—এ খবর শুনে আমি অভিভূত। আমার আর তর সইছে না।’

মেলা উদ্বোধনের পর একটি অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। এতে বিভিন্ন বিষয়ে কথা বলবে এবং প্রশ্নের উত্তরও দেবে। সোফিয়ার সঙ্গে ঢাকায় আসছেন এই রোবটের ডিজাইনার ডেভিড হ্যানসন। সোফিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন তিনি। সেদিনই সোফিয়া ঢাকা ত্যাগ করবে।

উল্লেখ্য, সোফিয়ার ‘জন্ম’ হংকংয়ে। ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন রোবট সোফিয়ার উদ্ভাবক। তার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে। গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব আড়াই বছর বয়সী সোফিয়াকে নাগরিকত্বের মর্যাদা দেয়।

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here