বর্ষসেরা একাদশে সাকিব-মুশফিক

গেল বছর টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ভালো-খারাপ দু’দিকই দেখেছে। ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইট ক্রিকেট ডটকম ডট এইউ ২০১৭ সালের সেরা টেস্ট একাদশ সাজাতে তাই এ দুই তারকাকে যুক্ত করেছে।

বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে অসাধারণ খেলার পর শ্রীলংকা সফরেও দুর্দান্ত খেলেছেন বিশ্বসেরা তারকা সাকিব। পরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া-বধেও দারুণ কীর্তি দেখিয়েছেন এ বাঁ-হাতি।

২০১৭ সালে সাকিব সাতটি টেস্ট খেলেছেন। ৪৭.৫০ গড়ে দুটি সেঞ্চুরিসহ করেছেন ৬৬৫ রান। এ সময় নিউজিল্যান্ডের ওয়েলিংটনে বাংলাদেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ২১৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আর শ্রীলংকার কলম্বোয় টাইগারদের শততম টেস্ট জয়ে প্রথম ইনিংসে ১১৬ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও সমান দ্যুতি ছড়িয়েছেন সাকিব। ৩.১৮ ইকোনমিতে নিয়েছেন ২৯ উইকেট। ঘরের মাঠে বাংলাদেশের অস্ট্রেলিয়া-বধে মিরপুরে দুই ইনিংসে পাঁচ উইকেট করে নিয়েছিলেন তিনি।

এদিকে সাকিব ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫১টি ম্যাচ খেলেছেন। পাঁচটি সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরিসহ ৪০.৩৮ গড়ে তিনি ৩ হাজার ৫৯৪ রান করেছেন। আর ৩.০১ ইকোনমিতে ১৮৮ উইকেট নিয়েছেন। ছয় নম্বরে রাখা বিশ্বসেরা এ অলরাউন্ডারকে ওয়েবসাইটটি এ তালিকার সেরা পাঁচ বোলারের চেয়েও বেশি কিছু বলা হয়েছে। এছাড়া বছরজুড়ে ব্যাটে-বলে তার অসাধারণ পারফরম্যান্সের কথা তুলে ধরা হয়েছে।

সাত নম্বরে মুশফিকুর রহিমকে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে নেয়া হয়েছে। ২০১৭ সালে আট টেস্টে তিনি ৫৪.৭১ গড়ে ৭৭৬ রান করেছেন। বছরের শুরুতেই তিনি নিউজিল্যান্ড ও ভারত সফরে দুটি সেঞ্চুরি পেয়েছেন।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৮ টেস্ট খেলেছেন ডান-হাতি মুশফিক। ৩৫.১৬ গড়ে পাঁচটি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরিসহ তিন হাজার ৫১৬ রান করেছেন।

বিদায়ী বছরে সাদা পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ স্কোরারের তালিকায় ১৩তম হয়ে শেষ করা মুশফিক সম্পর্কে ওয়েবসাইটে বলা হয়েছে, তার জন্য এটি সেরা বছর ছিল। তার নেতৃত্বে বাংলাদেশ শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয় পেয়েছে। ওয়েবসাইট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশ
ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), চেতশ্বর পূজারা (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ), রবীন্দ্র জাদেজা (ভারত), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া) ও জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here