প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফট আজ

প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফট আজ

ঢাকা ক্লাব ক্রিকেট ২০১৮’র প্লেয়ার্স ড্রাফট আজ (শনিবার)। এবারের প্রিমিয়ার লিগে কোন ক্রিকেটার কোন দলে খেলবেন? মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহর নতুন ঠিকানা কি হবে তা আজজানা যাবে। ঢাকার অভিজাত পাঁচ তারকা হোটেল ওয়েস্টিনে সকাল ১০টা থেকে শুরু হবে এ কার্যক্রম।৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। মোট ২২৭জন ক্রিকেটারকে রাখা হয়েছে প্লেয়ার ড্রাফটের তালিকায়। ক্লাবগুলোর দাবির মুখেই এবারের দলবদল হবে প্লেয়ার বাই চয়েজ পদ্ধতিতে। প্রতিটি দলের সুযোগ থাকছে আগের মৌসুমের পাঁচজন ক্রিকেটার ধরে রাখার।

আগেই জানা, এবার আর চিরায়িত পদ্ধতিতে দল বদল হবে না। তার বদলে প্লেয়ার্স বাই চয়েজ পদ্ধতিতে নতুন বছরে ক্রিকেটারদের নতুন ঠিকানা নির্ধারিত হবে। তবে এর মধ্যেও থাকছে কিছুটা নতুনত্ব। দুই বছর আগে হওয়া প্লেয়ার বাই চয়েজ স্টিটেমের মত এবার আর ঢালাও প্লেয়ার্স ড্রাফট হবে না। প্রতিটি দল গতবারের পাঁচজন করে ক্রিকেটারকে প্লেয়ার বাই চয়েজ হিসেবে রেখে দিতে পারবে। ইতোমধ্যেই প্রিমিয়ারের ১২ ক্লাব তাদের গতবার খেলা পাঁচজন করে ক্রিকেটারের নাম সিসিডিএমে জমা দিয়েছে। তার মানে ইতোমধ্যে প্রতি দলে পাঁচজন করে ক্রিকেটার এ বছর নাম লিখিয়ে ফেলেছেন।

আজ(শনিবার) প্লেয়ার্স ড্রাফটে কমপক্ষে আরও ১১জন করে ক্রিকেটার দলে নেয়ার সুযোগ আছে। মোট কথা, প্রতি দলে কমপক্ষে ১৬ জন স্থানীয় ক্রিকেটার নেয়া যাবে। পাঁচজন করে ক্রিকেটার (আগের বছর খেলা) রেখে দেয়ার বিধান থাকলেও ১২ জন আইকন বা এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের (মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম, মাহমুদুল্লাহ, ইমরুল, মোস্তাফিজ, মিরাজ, নাসির, লিটন, বিজয়, রুবেল) কোনো দলই রাখতে পারেনি। আজ তাদের নতুন ঠিকানা নির্ধারণ হবে। অর্থাৎ এই শীর্ষ ১২ তারকা কে কোন দলে খেলবেন তা আজই জানা যাবে এবং সেটা প্লেয়ার্স বাই চয়েজ পদ্ধতিতে।প্রসঙ্গত উল্লেখ্য, ক্রিকেটারদের পারিশ্রমিক বেধেই হচ্ছে এবারের দলবদল। সাতটি ক্যাটাগরিতে পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে। গ্রেড ‘আইকন’ পারিশ্রমিক ধরা হয়েছে ৩৫ ও ২৫ লাখ করে।
গ্রেড ‘এ প্লাস’ পারিশ্রমিক ধরা হয়েছে ২৩, ২২ ও ২০ লাখ করে।
গ্রেড ‘এ’ পারিশ্রমিক ধরা হয়েছে ১৮, ১৭, ১৬, ১৫ ও ১২ লাখ করে।
গ্রেড ‘বি প্লাস’ পারিশ্রমিক ধরা হয়েছে ১৪, ১৩ ও ১২ লাখ করে।
গ্রেড ‘বি’ পারিশ্রমিক ধরা হয়েছে ৮ লাখ করে।
গ্রেড ‘সি প্লাস’ পারিশ্রমিক ধরা হয়েছে ৫ লাখ করে।
গ্রেড ‘সি’ পারিশ্রমিক ধরা হয়েছে সাড়ে ৩ লাখ করে।শৃঙ্খলাজনিত কারণে শাস্তিতে থাকায় এ তালিকায় সাব্বির রহমানকে বাদ দিয়েছে বিসিবি।

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here