থাইল্যান্ডে গুহায় আটকে পড়া কিশোর ফুটবল দলকে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখার আমন্ত্রমণ।

থাইল্যান্ডে গুহায় আটকা পড়া কিশোর ফুটবল দল ও তাদের কোচকে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলা দেখতে রাশিয়ায় যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট । গত ৫ জুলাই থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনকে লেখা এক চিঠিতে ফিফা প্রেসিডেন্ট এই আমন্ত্রণ জানান।

নিয়মিত প্রশিক্ষণ শেষে এক কিশোরের জন্মদিন উদযাপন করতে ১২ জনের ফুটবল দল ও তাদের কোচ গত ২৩ জুন উত্তরের প্রদেশ চিয়াং রাইর ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশ করে। প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে গুহায় পানি ঢুকে পড়লে দলটি সেখানে আটকা পড়ে যায়। পরদিন থেকেই তাদের খোঁজে গুহায় অভিযান শুরু হয়।

দশদিনের মাথায় দুই বৃটিশ ডুবুরি গুহা মুখ থেকে প্রায় চার কিলোমিটার ভেতরে দলটিকে খুঁজে পায়। দলের সদস্যদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। কিশোর দলটিকে খুঁজে পাওয়া গেলেও গুহার অন্তত দুইটি অংশ অত্যন্ত সংকীর্ণ এবং পানি দিয়ে সম্পূর্ণ ভরে থাকায় উদ্ধার অভিযান অত্যন্ত বিপদজনক হয়ে পড়ে।

কিশোরদের কেউ কেউ এমনকি সাঁতারও জানে না এদিকে বৃষ্টিপাতের কারণে গুহায় পানির বাড়তে থাকায় উদ্ধার কাজ বিঘ্নিত হতে থাকে। নানাভাবে চেষ্টার পর শেষ পর্যন্ত রোববার চার কিশোরকে বের করে আনতে সক্ষম হয় ডুবুরিরা। সোমবার নতুন করে উদ্ধার অভিযান শুরু হওয়ার কথা রয়েছে। প্রায় ১৫ দিন ধরে দেশি-বিদেশি হাজারের বেশি ডুবুরি গুহায় উদ্ধার অভিযান চালাচ্ছে।

এরই মধ্যে স্বেচ্ছাসেবক হিসেবে উদ্ধার অভিযোন যোগ দেওয়া থাই নৌবাহিনীর সাবেক এক ডুবুরি মারা গেছেন।রোববারের বিপদজনক উদ্ধার অভিযোনে দেশি-বিদেশি মিলিয়ে মোট ৯০জন ডুবুরি অংশ নিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিফার আমন্ত্রণের খবর ও চিঠি প্রকাশের পর বিপদজনক এই উদ্ধার অভিযানে অংশ নেওয়া ডুবুরিদেরও বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ দেখার সুযোগ করে দিতে ফিফা প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানাচ্ছেন অনেকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here