ট্রাম্প দুইদিনের রাষ্ট্রীয় সফরে গেলেন যুক্তরাজ্য

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা ৫০ মিনিটে ফার্স্ট লেডি মেলানিয়া নিয়ে দুই দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্য গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরে যুক্তরাষ্ট্র- যুক্তরাজ্য সম্পর্ক আরো মজবুতের পাশাপাশি ভবিষ্যতে মুক্ত বাণিজ্য চুক্তি হবে এরকম কথা রয়েছে। 

ট্রাম্পের সফরকে কেন্দ্র করে পুরো যুক্তরাজ্যজুড়ে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। যুক্তরাজ্যে নেমেই স্টান্সটেড বিমানবন্দরে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে এক বৈঠকে মিলিত হন ট্রাম্প। সেখানে ছিলেন আন্তর্জাতিক বাণিজ্য সংস্থার সাধারণ সম্পাদক লিয়াম ফক্স এবং মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন।

সফরকে কেন্দ্র করে বিক্ষোভকারীরা ব্লেনহেম প্রাসাদের কাছে মার্কিন রাষ্ট্রদূতের বাসার সামনে জড়ো হয়েছেন। বিক্ষোভকারীদের রুখতে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। তবে ন্যাটো সম্মেলনে বক্তৃতায় ট্রাম্প জানিয়েছিলেন, ব্রিটিশরা তাকে খুব পছন্দ করে। তিনি যে কোন ধরণের বিক্ষোভকেই ভালো চোখে দেখেন। দুই দিনের এ সফরে রাণী দ্বিতীয় এলিজাবেথের সাথেও দেখা করবেন ট্রাম্প।

ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের প্রথম দিনে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াতে রাজি হয়েছে ২৯ দেশের সামরিক জোট ন্যাটো। ব্রাসেলসে সম্মেলনের শেষদিনে সামরিক খাতে জিডিপি’র ২ শতাংশেরও বেশি ব্যয় বাড়াতে সম্মত হয় সদস্য দেশগুলো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here