জেএসসিতে কমেছে পাস ও জিপিএ ৫

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার পাসের হারের পাশাপাশি জিপিএ ৫-এর সংখ্যা কমেছে।

সারা দেশে জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড়ে এ বছর পাসের হার শতকরা ৮৩ দশমিক ৬৫ ভাগ। গত বছর এই হার ছিল শতকরা ৯৩ দশমিক ০৬ ভাগ। অর্থাৎ পাসের হার কমেছে শতকরা ৯ দশমিক ৪১ ভাগ।

অন্যদিকে পাসের হারের সঙ্গে কমেছে জিপিএ ৫-এর সংখ্যাও। গত বছর সারা দেশে জিপিএ ৫ পেয়েছিল দুই লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। আর এ বছর এ সংখ্যা কমে হয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন। এদিক থেকে জিপিএ ৫-এর সংখ্যা কমেছে ৫৫ হাজার ৯৬০ জন।

গত ১ নভেম্বর সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। এর মধ্যে জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। এবং জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। অর্থাৎ মোট পরীক্ষার্থী ছিল ২৪ লক্ষ ৬৯ হাজার।

আজ  শনিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের এই অনুলিপি তুলে দেন।

পরে দুপুর ২টায় সচিবালয়ে নিজ কার্যালয়ে ফলাফলের বিস্তারিত বিবরণ তুলে ধরে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সাংবাদিকরা পাসের হার ও জিপিএ ৫ কমে যাওয়ার কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘পাসের হার কমলেও শিক্ষার গুণগত মান বেড়েছে।’

তখন সাংবাদিকরা জানতে চান, শিক্ষার গুণগত মান যদি বেড়ে থাকে তাহলে জিপিএ ৫ কেন কমল? জবাবে শিক্ষামন্ত্রী বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান।

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here