জনসন অ্যান্ড জনসনকে ৪৭০ কোটি ডলার জরিমানা

জনসন অ্যান্ড জনসনের ট্যালকম পাউডার ব্যবহার করে জরায়ু ক্যান্সারে আক্রান্ত হওয়ার অভিযোগের বিচার শেষে কম্পানিটিকে প্রায় ৪৭০ কোটি ডলার জরিমানা মূলক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের আদালত।
এর মধ্যে ৫৫ কোটি ডলার ক্ষতিপূরণ হিসেবে ও ৪১৪ কোটি ডলার শাস্তিমূলক জরিমানা হিসেবে ধরা হয়েছে, যার পুরোটাই অভিযোগকারী ২২ নারীকে দিতে হবে।
যুক্তরাষ্ট্রের বৃহৎ এ ওষুধ কম্পানির প্রধান পণ্য বেবি পাউডার নিয়ে ৯ হাজার মামলা চলার মধ্যে শুক্রবার সিটি অব সেন্ট লুইসের সার্কিট কোর্ট থেকে এ রায় দেওয়া হয় বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।
রায়ের প্রতিক্রিয়ায় জনসন অ্যান্ড জনসন বলেছে, এ রায়ে তারা ‘গভীরভাবে হতাশ। কারণ, অত্যন্ত সতর্কতার সঙ্গে বহুবার পরীক্ষার পর এটা প্রমাণিত যে তাদের পণ্যে কোনো দূষণ নেই। তারা আপিলের পরিকল্পনা নিচ্ছে।
৬ সপ্তাহের এই বিচার চলার সময় ওই নারীরা ও তাদের পরিবার জুরিকে বলেছে, কয়েক দশক ধরে কোম্পানিটির তৈরি বেবি পাউডার ও অন্যান্য পাউডার ব্যবহার করার পর তারা জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন।
অভিযোগকারী ২২ নারীর মধ্যে ছয় জন জরায়ু ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান।
তাদের আইনজীবীরা অভিযোগ করেন, ট্যালকম পণ্য ‘অ্যাজবেস্টজে’ দূষিত বলে জনসন অ্যান্ড জনসন ১৯৭০ এর দশক থেকে জানলেও ঝুঁকির বিষয়ে ভোক্তাদের সতর্ক করেনি।
তবে এর আগে একই অভিযোগে করা মামলাগুলোতে ক্ষতিপূরণের যেসব রায় দেওয়া হয়েছিল তার সবগুলোর বিরুদ্ধে উচ্চতর আদালতে গিয়ে জয়ী হয়েছে জনসন অ্যান্ড জনসন।
এর আগে সর্বশেষ একই অভিযোগের বিচারে কম্পানিটিকে ৪১ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল ক্যালিফোর্নিয়ার জুরিরা। পরে সেই রায় উচ্চ আদালতে বাতিল হয়ে যায়।

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here