আগামী মার্চে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

চলতি বছরের ১৬ ডিসেম্বরে বিজয় দিবসে ফ্লোরিডার কেইপ ক্যানাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের যে প্রস্তুতি চলছিল তা পিছিয়ে গেছে। কয়েকমাস আগে হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ওই লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ রয়েছে।
ফলে আগামী ২০১৯ সালের মার্চে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হতে পারে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) একটি সূত্র জানায়, ফ্রান্সে স্যাটেলাইটটির নির্মাণ কাজ শেষ হয়েছে। বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ফ্রান্স সফরে গিয়ে সেটি ছুঁয়ে এসেছেন। এখন উৎক্ষেপণের অপেক্ষায় রয়েছে। মার্চের কোনো এক সময় যুক্তরাষ্ট্রের কেপ কেনেডি থেকে উৎক্ষেপণ করা হবে।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে গেল ১৬ ডিসেম্বরে ফ্লোরিডার কেইপ ক্যানাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি চলছিল। কিন্তু হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ওই লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ রয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সাম্প্রতি তিনি যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন।

প্রতিমন্ত্রী বলেন, ফ্রান্সের থ্যালাস এলিনিয়া স্পেসের ফ্যাক্টরিতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ শেষ।
চলছে পরীক্ষা নিরীক্ষা। এরপর জানুয়ারিতে রাশিয়ার তৈরি কার্গো বিমানে স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ কার্নিভালে নেওয়া হবে। সেখান থেকে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইটটি।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরপর প্রায় ২ হাজার কোটি টাকায় ‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে থালিসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এরমধ্যে ২৬টি কেইউ-ব্যান্ডের এবং ১৪টি সি-ব্যান্ডের। ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশ ব্যবহার করবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে অর্থায়নের জন্য হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে গত বছর প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি হয়। এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে আশা করছে সরকার। সফলভাবে এই উপগ্রহ মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ

SHARE

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here